28 C
Dhaka
Thursday, December 8, 2022

Buy now

কমনসেন্সের দূর্ভিক্ষ

হযরত আদম (আ:) যখন ফসল উৎপাদনের জন্যে গরু নিয়ে মাঠে হাল চাষ করতে গেলেন, তখন গরু গুলো দিয়ে ঠিক ভাবে কাজ করাতে পারছিলেন না। তাই তিনি হাতের লাঠি দিয়ে গরুর পিঠে আঘাত করলেন।

মজার বেপার হল, গরুদ্বয় বলল, হে আদম, আমাদেরকে মারছেন কেন ? আমাদের মারবেন না এবং আঘাতের পর তারা কান্না করতে লগলো। আদম (আ:) গরুদ্বয়ের কথা শুনে তাদের প্রতি মায়া হল। তাই হাল চাষ বন্ধ করে, বসে ভাবতে লাগলো, এখন কি করা যায় !!! এটা দেখে আল্লাহ রাব্বুল আলামিন গরুর Common Sense বা সাধারন অনুভুতি প্রকাশ করার শক্তি বন্ধ করে দেন। তারপর আদম (আ:) গরুদ্বয় দিয়ে জমি চাষ করতে লাগলেন।

এখানে, গরুর Common Sense প্রকাশ করার ক্ষমতা কেড়ে নেয়া হয়েছিল, মানুষের Sense টা Exact Point এ Apply করার জন্য। Sense সবার ই আছে কিন্তু Sense এর সাথে Proper Thinking না থাকলে সেখানে আর Common Sense থাকেনা। রাষ্ট্র, সমাজ, পরিবার এ ছোট্ট একটি শব্দের কাছে মাথা নত করা উচিৎ।

পৃথিবীবাসি এটাও দেখেছে, Sense এর সাথে Common না থাকার কারনে একটা দেশে ভয়াবহ দূর্ভিক্ষ গ্রাস করে নিয়েছে । রাষ্ট্র প্রধান ও উপদেষ্টাদের Sense অহংকারের কোন পর্যায় গেলে Sence থেকে Common আলাদা হয়। আর দুর্ভিক্ষের মত অভিশাপে দেশের মানুষ অসহায় হয়ে পড়ে।

আপনি হয়তো ভাবছেন “এটা কেমন কথা ?

” ১৯৫৮ সাল, পৃথিবীর মানুষ আধুনিকতার ছোয়ায় নিজেদের সেরা সভ্য সমাজ ভাবছে। কূটনৈতিক ভাবে আন্ত- রাষ্ট্রগুলি নিজেদের সার্বিক সম্পর্ক কিভাবে ভাল রাখা যায় তা নিয়ে নতুন করে জল্পনা- কল্পনা। ঠিক তখনই, চীন নিজেদের অর্থনীতিকে নতুন এক মাত্রায় নেয়ার চেষ্টা। মাও জেদং খুব দ্রুত চীনের কৃষি অর্থনীতিকে একটি শিল্প হিসেবে গড়ে তুলতে উদ্যোগ নিয়েছিলেন। এর নাম দেয়া হয়েছিল ‘গ্রেট লিপ ফরোয়ার্ড’ – যার বাংলা হয় ‘মহা-উল্লম্ফন’ ।

দেশের কৃষিখাতকে উন্নত করতে হলে ফসল নষ্ট হয় কি কি কারনে, তার একটা খসড়া তৈরী করা হল। সেই খসড়ায় Policy Maker রা একটা উদ্ভট সিদ্ধান্ত দিল। ফসল নষ্ট হওয়ার জন্য বাধা হয়ে দাঁড়াচ্ছে চড়ুই পাখি !! হিসেব মতে সে সময় যে পরিমান চড়ুই পাখি ছিল, বছরে প্রায় সাড়ে চার হাজার কেজি শষ্য খেয়ে ফেলতো । যা চাহিদার অনেকাংশ পুরণ করা সম্ভব। Government থেকে আদেশ করা হল চড়ুই পাখি হত্যা করার জন্যে। আদেশ এর সাথে উৎসাহ।

সাধারন জনগন চড়ুই এর সাথে অন্যান্য পাখি হত্যা করতে লাগলো। কোন পাখি আর চোখে পড়ে না। সবাই ভাবছে দেশে এ বছর ফসলের অভাবে কাউকে উপোস থাকতে হবে না। আর এটাই তো হওয়ার কথা। কিন্তু সারা পৃথিবী কি দেখলো? ১৯৬০/৬১ সালে চীনের দুর্ভিক্ষ। যা পৃথিবীর সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষ। প্রায় ৪ কোটি মানুষ মারা যায়।

এখন Question হল এখানে Common Sense এর কারনে দুর্ভিক্ষ কিভাবে হল ? তাইতো,?

সবাই জানি, পাখি শষ্য খাওয়ার চেয়ে বেশি পোকামাকড় খেয়ে বেঁচে থাকে। আল্লাহ এমনি এমনি তো আর এ পাখি পাঠান নাই। একটা ছোট পাখি ঘন্টায় প্রায় ১২শ পোকা ধরতে পারে। পাখি শুন্য দেশ বা সমাজে পোকামাড়ের রাজত্ব বিস্তার হবে এটাই সাভাবিক।

আর পৃথিবী তাই দেখলো। বিভিন্ন প্রজাতির পোকামাকড় চীনের সমস্ত ফসল, গাছের পাতা ও বাকল খেয়ে এক খাদ্যহীন দেশে পরিনত হয়। যেখানে পাখি ফসল উৎপাদনের জন্য বড় একটা ভুমিকা রাখে, সেখানে পাখি ছাড়া ফসল উৎপাদন ? চীনের Common Sense এর মাঝে ঐ বিষয় টি Common বা জানা ছিলনা। আর যখন Common Sense আসে, ততদিনে অনেক দেরি হয়ে যায়। আপনি হয়তো ভাবছেন, পোকা নিধণ ঔষুধ দিলেই তো হয়।

কিন্তু, সত্যি ১৯৬০ সালে চীন পর্যাপ্ত পরিমাণ পোকা নিধণ ঔষধ প্রয়োগ করেও পরিস্থিতি সামলাতে পারেনি আর সম্ভবও না। কত প্রয়োগ করবে? এটি একটি বিষ। এ বিষ প্রয়োগের পর মানুষ বাঁচতে হবেতো। Sense যদি ঠিক ভাবে প্রয়োগ করা হত, তাহলে আর বিষ প্রয়োগের দরকার হত না। সম্মিলিত ভাবে একটি সিদ্ধান্ত কখনই ভাল হতে পারে না যদি তা খারাপ হয়ে থাকে।

একটু দেখুন, এখানে চীনের Government এর Sense এর সাথে common না থাকায় ৪ কোটি মানুষ নাখেয়ে মৃত্যু বরন করতে হয়েছিল।

বিশ্বাস করুন, ঐ সময় Government এর দ্বায়িত্বে থাকা কেউ নাখেয়ে মারা যায়নি। যারা Government এর ঐ পৈশাচিক কাজে বাঁধা দিয়েছিল, তাদের কে কঠিন ভাবে দমন করা হয়েছিল। দেশের উন্নয়নে তারা নাকি বড় বাধা হয়ে দাঁড়িয়ে ছিল। কিন্তু কে ভুল আর কে ঠিক ছিল আপনার Sense দিয়ে ভাবুন। (ঠিক তেমনি আপনার পরিবারে Common Sense এর অভাব কোথায় ? নিজেকে প্রশ্ন করে নিন।)

  •  মতের অমিল হলে দমন-পিড়ন আপনার পরিবারে করছেন কিনা?
  • আপনার পরিবারে ভিন্ন মত প্রকাশ করা যায় কিনা?
  • সবার দিকে লক্ষ না রেখে কোন কথা চাপিয়ে দিচ্ছেন কিনা?
  • আপনার কথাই সবচেয়ে ঠিক, এমন Sense নিয়ে বলছেন কিনা?
  • পরিবারে সবার কথাবলার সুযোগ আছে কিনা?
  • যুক্তি সম্মত কথাকে সমাজের দোহাই দিয়ে এড়িয়ে যাওয়ার প্রবনতা আছে কিনা?
  • আল্লাহ আপনাকে Common Sense দিয়েছে গতানুগতিক বা চাপিয়েদেয়া নিয়ম থেকে বের হয়ে সঠিক টা ভাবার জন্য। গরুর মত চুপচাপ দাসত্ব করার জন্য নয়।

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

অনুস্মরণ করুন

5,535FansLike
1,200FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ নিউজ