25 C
Dhaka
Thursday, December 8, 2022

Buy now

শেয়ার বিক্রির চাপে পতনের ধারা অব্যাহত

কয়েক মাস ধরেই দেশের শেয়ারবাজারে সার্বিক পরিস্থিতি খারাপ। এই খারাপ অবস্থার মধ্যেও গত সপ্তাহে কিছুটা ভালো ছিল শেয়ারবাজার। ডিভিডেন্ড ঘোষণাকে কেন্দ্র করে বেড়েছিলো বেশ কিছু কোম্পানির শেয়ারদর। ফ্লোর প্রাইস থেকে উকি দিয়েছে কিছু কোম্পানি। এই কোম্পানিগুলোর বিনিয়োগকারীরা এই সুযোগে কিছুটা মুনাফা তুলছে। যার কারণে চলতি সপ্তাহে টানা পতন অব্যাহত রয়েছে বলে মনে করেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

জানা গেছে, বিনিয়োগকারীদের এখন শেয়ার বিক্রির চাপ বেড়েছে। বেশ কিছুদিন পরে শেয়ার বিক্রির সুযোগও মিলেছে অনেক বিনিয়োগকারীর। কেউ আবার ফ্লোর প্রাইসের শেয়ার থেকে মুক্তিরও চেষ্টা করেছিলো। এখন সেই সুযোগ আসায় তা কাজে লাগাচ্ছে। যার কারণে চলতি সপ্তাহে শেয়ারবাজারে টানা পতন অব্যাহত রয়েছে।

বুধবারের শেয়ারবাজার পযালোচনা:

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৫০.১৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.২২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১.৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৬.১৭ পয়েন্টে এবং দুই হাজার ২৩১.২৫ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪৭৫ কোটি ৬৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির, শেয়ার দর কমেছে ১০৪টির এবং ২১৮টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৫.৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৪৩.৮৯ পয়েন্টে। সিএসইতে আজ ২১১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দর বেড়েছে, কমেছে ৮২টির আর ১০৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

অনুস্মরণ করুন

5,535FansLike
1,200FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ নিউজ