29 C
Dhaka
Thursday, September 29, 2022

Buy now

যেভাবে হবে এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা

২০২২ সালেও ফেব্রুয়ারি-এপ্রিলে যথাসময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। তবে গতবারের চেয়ে এবার এই দুই পাবলিক পরীক্ষার ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। এবার পরীক্ষায় পূর্ণমান ১০০ নম্বরের পরিবর্তে নির্ধারিত থাকছে ৫০ নম্বর। আর তিন ঘণ্টার পরিবর্তে নেওয়া হবে দেড় ঘণ্টায়।

গত বছর এসএসসি-এইচএসসিতে টেস্ট বা নির্বাচনী পরীক্ষা নেওয়া না হলেও এই বছর পরীক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষার আগে বসতে হবে টেস্ট পরীক্ষায়। সম্প্রতি এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন সংক্রান্ত ভার্চুয়াল এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর ও বিভিন্ন শিক্ষা বোর্ডের কর্মকর্তারা এতে অংশ নেন।

সভার কার্যবিবরণী থেকে জানা যায়, এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠানের সম্ভাব্য তারিখও নির্ধারণ করা হয় সভায়। এসএসসি ও সমমান পরীক্ষার টেস্ট পরীক্ষা ৩ এপ্রিলের মধ্যে শেষ করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। এসএসসির চূড়ান্ত পরীক্ষা শুরু হবে ১৯ মে। আর শেষ হবে ৯ জুন। এইচএসসি ও সমমান পরীক্ষার টেস্ট পরীক্ষা শেষ করতে হবে ৭ জুনের মধ্যে। উচ্চমাধ্যমিক পর্যায়ের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে ১৮ জুলাই। ৩১ আগস্ট এই পরীক্ষা শেষ হবে।

সভা সূত্র আরও জানায়, এসএসসি-এইচএসসি ও সমমানে প্রতিটি বিষয়ের পরীক্ষার পূর্ণমান হবে ৫০ নম্বর। প্রতিটি বিষয়ের পরীক্ষা আলাদাভাবে গ্রহণ করতে হবে। পরীক্ষার জন্য নির্ধারিত সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এসএসসি ও সমমান পরীক্ষায় বাংলা ও ইংরেজি বিষয়ের নম্বর বণ্টনের ক্ষেত্রে বাংলা প্রথম পত্রে এমসিকিউ অংশে ২০ নম্বরে এবং লিখিত অংশের ৩০ নম্বরে পরীক্ষা নেওয়া হবে। বাংলা দ্বিতীয় পত্রে রচনামূলক অংশে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে বলেন, করোনার কারণে সশরীরে শিক্ষার্থীদের প্রয়োজনীয় ক্লাস নেওয়া সম্ভব হয়নি। এখনো স্কুল-কলেজ বন্ধ রয়েছে। তাই নম্বর কমিয়ে ও সময় কমিয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে।

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

অনুস্মরণ করুন

5,535FansLike
1,200FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ নিউজ