29 C
Dhaka
Saturday, July 2, 2022

Buy now

মেয়েকে শেয়ার উপহার দেবেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালক

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের অন্যতম পরিচালক ফারজানা পারভীন তার কাছে থাকা ব্যাংকটির শেয়ারের মধ্য থেকে ৩২ লাখ ১৭ হাজার শেয়ার মেয়ে মায়মুনা খানমকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) থেকে অনুমোদন পাওয়ার পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে উপহার হিসাবে ট্রেডিং সিস্টেমসের বাইরে এ শেয়ার হস্তান্তর করা হবে। বর্তমানে ফারজানা পারভীনের কাছে ব্যাংকটির মোট ৪ কোটি ৮৪ লাখ ৭৬ হাজার ৬৩৮টি শেয়ার রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অনুমোদিত মূলধন ৩ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯৯৬ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭৯৮ কোটি ৩৫ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৯৯ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ২১১টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৩ দশমিক ৩৪ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৮ দশমিক ৫১ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ১ দশমিক ৭৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৪৫ দশমিক ৩৭ শতাংশ শেয়ার রয়েছে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশের প্রদানের সুপারিশ করেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঘোষিত এ লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ১৫ জুন সকাল ১০টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহবান করেছে ব্যাংকটি। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামীকাল। এদনি কোম্পানিটির লেনদেন বন্ধ থাকবে।

আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৬ পয়সা। আগের হিসাব বছরে সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ৭৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৪২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৮ টাকা ১ পয়সা।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ব্যাংকটি। এরমধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৭, ২০১৮ ও ২০১৯ হিসাব বছরের জন্য ১০ শতাংশ হারে বোনাস লভ্যাংশ দিয়েছিল ফার্স্ট সিকিউরিটি ব্যাংক।

এদিকে ৩১ মার্চ সমাপ্ত চলতি ২০২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৫৬ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৩১ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ টাকা ৯৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৮ টাকা ৩২ পয়সা।মেয়েকে শেয়ার উপহার দিবেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালক

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

অনুস্মরণ করুন

5,535FansLike
1,200FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ নিউজ