28 C
Dhaka
Friday, May 20, 2022

Buy now

মসজিদে তারাবির নামাজে অধ্যক্ষের বাধা

কবি নজরুল সরকারি কলেজ মসজিদে তারাবির নামাজে কলেজ অধ্যক্ষের বাধা। রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের কেন্দ্রীয় জামে মসজিদে মুসল্লীদের তারাবির নামাজ পড়া নিয়ে নানা নিষেধাজ্ঞা দেয়ার অভিযোগ উঠেছে কলেজের অধ্যক্ষ আমেনা বেগমের বিরুদ্ধে। গত কয়েক দশক যাবত রমজান মাস আসলেই শিক্ষার্থীদের পাশাপাশি আশেপাশের মুসল্লীরাও কলেজ মসজিদে তারাবির নামাজ আদায় করেন।

মসজিদের ভিতরে জায়গা না হওয়ায় প্রতিবছর মাঠে নামাজ আদায়ে ব্যবস্থা করে কলেজ কর্তৃপক্ষ। তবে এবছর তা বন্ধ করেছেন বর্তমান অধ্যক্ষ। বাইরের মুসল্লীদের নামাজ আদায়ের বিষয়েও দিয়েছেন নিষেধাজ্ঞা। মসজিদে মুসল্লী কমাতে সূরা তারাবিহ বন্ধ করে খতম তারাবি চালুর কথাও জানিয়েছেন তিনি।

এতে কলেজের শিক্ষক, সাধারণ শিক্ষার্থী, কর্মচারী, শাখা ছাত্রলীগসহ স্থানীয় লোকজন ক্ষোভ প্রকাশ করেছেন। সরকারের ভাবমূর্তি নষ্ট করতেই রমজান মাসের মতো সময়ে অধ্যক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তারা।

জানা যায়, কলেজ ক্যাম্পাসের আশেপাশের মসজিদগুলোতে খতম তারাবিহ পড়ানো হলেও কলেজ মসজিদে সূরা তারাবিহ পড়ানো হয়। কম সময় লাগার করণে আশেপাশের এলাকার বেশিরভাগ মুসল্লীই এই মসজিদে নামাজ আদায় করতে আসেন। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ মেসে থাকা শিক্ষার্থীদের পাশাপাশি কলেজের আবাসিক ছাত্রাবাস থেকেও আসেন অনেক শিক্ষার্থী। স্থানীয় লোকজনসহ প্রায় কয়েকশ মানুষ জামাতে তারাবির নামাজ আদায় করেন।

মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় প্রতি বছর, মসজিদের বাইরে মাঠে কার্পেট বিছিয়ে নামাজের ব্যবস্থা করে কলেজ কর্তৃপক্ষ। বৃষ্টিতে মুসল্লীদের কষ্ট লাঘবে মাঠের উপরে ছাউনির ব্যাবস্থাও করা হয়। প্রায় কয়েক যুগ ধরে কলেজ মসজিদে মুসল্লীদের জন্য তারাবির নামাজ আদায়ে নানা ব্যবস্থা নিলেও বর্তমান অধ্যক্ষ আমেনা বেগম বাইরের মুসল্লীদের নামাজ আদায় নিয়ে নিষেধাজ্ঞা দিয়েছেন। করা হয়নি কোনো ছাউনির ব্যাবস্থা। এতে ক্ষোভ প্রকাশ করেছেন কলেজের শিক্ষক, শিক্ষার্থী,কর্মকর্তা-কর্মচারী,শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা

অধ্যক্ষ’র কার্যালয় সূত্রে এক শিক্ষক জানান, ‘কলেজের আশেপাশের মুসল্লীদের নামাজ আদায়ের বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছেন কলেজের অধ্যক্ষ। এতো মানুষ কেন এই মসজিদে নামাজ পড়বে? এতো জনসমাগম কেন হবে? এসব বিষয়ে ক্ষুব্ধ হয়ে এবছর মাঠে তিনি ছাউনির ব্যাবস্থা করেননি।

কলেজ মসজিদের ইমাম ও শিক্ষার্থীরা বারবার জানানোর পরেও জনসমাগম এড়াতে সূরা তারাবিহ বন্ধ করে খতম তারাবিহ চালুর কথাও জানিয়েছেন অধ্যক্ষ। তিনি বলেন, সুরা তারাবীতে লোক যেহেতু বেশি হয় প্রয়োজনে খতমে তারাবি হবে। তাও বাইরের লোক বা বাইরের শিক্ষার্থীদের নামাজ আদায় করতে দেওয়া যাবে না।’

কলেজ মসজিদের ঈমাম জানান, ‘প্রতিবছর কলেজের মসজিদে আশেপাশের অনেক মানুষ নামাজ পড়তে আসে। মসজিদের ভিতরে জায়গা হয় না তাই কলেজ কর্তৃপক্ষ বাইরের মাঠে ছাউনি ও ফ্যানের ব্যাবস্থা করে। এবছরও আমরা ম্যাম’কে জানিয়েছি। এখনো কোনো ব্যবস্থা নেয়া হয়নি। নেয়া হবে কিনা তাও জানি না।’

কলেজ ছাত্রলীগের সদ্য বিদায়ী কমিটির সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম রাকিব জানান, ”কলেজ মসজিদে প্রতিবছরই রমজান মাসে তারাবির নামাজ এর জন্য ছাউনি দেয়া হয়। এবছরও আমরা সেই জন্য ম্যাম এর কাছে গিয়েছিলাম।

অধ্যক্ষ আমাদের বলেন, ‘মুসল্লী কমাতে সূরা তারাবির পরিবর্তে খতম তারাবির ব্যবস্থা করবে। বাহিরের সাধারণ মুসল্লী প্রবেশ নিষেধ। তারপরও ছাউনির করবে না। এমন কথাবার্তা বলায় বর্তমান অধ্যক্ষ আমেনা বেগম এর পদত্যাগও দাবী করেন তিনি।

কলেজের শিক্ষার্থী কাজী ইব্রাহীম ফেসবুকে লিখেছেন, ‘বিভাগীয় প্রধান থেকে কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ হওয়া। এখন চোখে শুধু তারা দেখেন। নিজ যোগ্যতা বিহীন অধ্যক্ষ হলে এমনই হয়।’

কলেজ ছাত্রলীগের সদ্য বিদায়ী কমিটির সহ-সভাপতি ইমরান হোসেন বাবু লিখেছেন, ‘জনসমাগম কমাতে সূরা তারাবির পরিবর্তে খতম তারাবির ব্যবস্থা।কবি নজরুল সরকারি কলেজ প্রশাসন।’

মসজিদ কমিটির সভাপতি ইসলাম শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান ড. আতাউর রহমান জানান, একুশে ফেব্রুয়ারিতে পাঞ্জাবী টুপি পড়া কয়েকজন এসে ক্যাম্পাসে নানা ছবি তুলে গেছে। যার কারণে ম্যাম বাইরের মুসল্লীদের ক্যাম্পাসে আসার ব্যাপারে নানা কথা বলেছেন।

আর করোনার দু’বছর নিষেধাজ্ঞার কারণে ছাউনি দেয়া হয়নি। তাই ম্যাম বলেছে এবছরও আর ছাউনি দেয়ার দরকার নেই। গত পরশু কয়েকজন ছাত্রনেতা ও শিক্ষার্থীরা ম্যামের কাছে এবিষয়ে কথা বলতে গিয়েছিল। তবে আমি সেখানে ছিলাম না। তাই কি কথা হয়েছে আমি জানি না।

এবিষয়ে কলেজের অধ্যক্ষ আমেনা বেগম এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে সাংবাদিক পরিচয় দিয়ে বিষয়টি জানতে চাইলে এ বিষয়ে কোনো কথা বলবেন না বলে ফোন কেটে দেন তিনি।

সূত্র: আমাদের সময়

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

অনুস্মরণ করুন

5,535FansLike
1,200FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ নিউজ