23 C
Dhaka
Friday, December 9, 2022

Buy now

ব-দ্বীপ কি? ব-দ্বীপ সৃষ্টি কারণ কি?

নদীবাহিত পদার্থ মোহনায় ব অগভীর সমুদ্রে সঞ্চিত ও উচু হয়ে বাংলা অক্ষর মাত্রাহীন ‘ব’ বা গ্রীক ডেল্টার (∆) মত দেখতে যে নতুন ভূমি সমুদ্রপৃষ্ঠের সামান্য উপরে জেগে উঠে তাকে ব-দ্বীপ বলে।

উদাহরণ: গঙ্গা ব্রহ্মপুত্র নদীর সম্মিলিত ব-দ্বীপ।

ব-দ্বীপ সৃষ্টির কারণ

আমরা জানি,নদী যেখানে সমুদ্রে মিলিত হয় সে অংশকে মোহনা বলে। সুদীর্ঘ উচ্চ মধ্যবর্তী গতি থেকে নদী বিপুল পরিমাণ পলি , বালি,কাদা বয়ে আনে। নিম্নগতি তে ভূমির ঢাল কমে যাওয়ার কারণে নদীর বেগ প্রায় থাকে না।

নিম্নগতি তে ভূমির ঢাল কম হবার কারণে নদীর পানির পরিমাণ বেশি থাকলেও নদীতে অনেকসময় স্রোত থাকে না বললেই চলে । আবার মোহনায় নদীর স্রোত সমুদ্র তরঙ্গ দ্বারা বাধাপ্রাপ্ত হয়।ফলে নদীর পানির সাথে মিশ্রিত শিলাচুর্ণ , বালি,কাদা প্রভৃতি তলানিরুপে সঞ্চিত হতে থাকে।নদীর মোহনায় সমুদ্রের লবণ মিশ্রিত পানিতে তলানি পড়তে বিশেষভাবে সাহায্য করে ।

নদী যদি কোনো সময় কম স্রোতবিশিষ্ট বা স্রোতহীন সমুদ্রে পড়ে , তাহলে ঐ সমস্ত তলানি নদীর মুখে জমতে জমতে নদীর মুখ প্রায় বন্ধ হয়ে যায় ।এবং ঐ চরাভূমি সমুদ্রের পানির ওপর উচুঁ হয়ে উঠে।ক্রমশ ভরাট হতে হতে নতুন ভূভাগ বা দ্বীপ জেগে উঠে জলতলের উপর ।

এই ভূভাগ দেখতে ত্রিভুজের মত হয় এবং এর শীর্ষভাগ স্থলভাগের দিকে থাকে। এর নদী ওই ভূভাগে বাধাপ্রাপ্ত হয়ে বহুশাখাই বিভক্ত হয়ে সমুদ্রের দিকে এগিয়ে যায়।এইভাবে নদীবাহিত পলি, বালি বিভাগটির চারদিকে আরও জমা হয়ে ভুভাগটির ক্ষেত্র আরো বাড়তে থাকে ।

অবশেষে ভূভাগটি মুলভুখন্ডের সাথে যুক্ত হয়ে ব-দ্বীপ তৈরি হয়।উৎস থেকে মোহনা পর্যন্ত নদী তার গতিপথে ক্ষয়বহন , সঞ্চয় কার্য এর মাধ্যমে বিভিন্ন প্রকার ভূমিরূপ গঠন করে নদী তার সুদীর্ঘ পথ অতিক্রম করেই মোহনায় ব-দ্বীপ সৃষ্টি করে। উদাহরণ: গঙ্গা,ব্রহ্মপুত্র, নীলনদ ,মিসিসিপি, মিসৌরি ,হোয়াংহো নদীর মোহনায় ব-দ্বীপ সৃষ্টি হয়েছে।এর মধ্যে সবচেয়ে বড় হলো গঙ্গা ও ব্রহ্মপুত্র নদীর সম্মিলিত ব-দ্বীপ ।

এর আয়তন প্রায় ৭৫,০০০ বর্গকিলোমিটার।গঙ্গার ব-দ্বীপ এর। শীর্ষবিন্দু হল মুর্শিদাবাদের জঙ্গিপুরের কাছে ফিরিয়ে নামক স্তান যেখানে ভাগীরথী নদী মুলনদী গঙ্গা থেকে বেরিয়েছে।

 

লেখকঃ নুসরাত জাহান জেরিন 
কবি নজরুল সরকারি কলেজ

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

অনুস্মরণ করুন

5,535FansLike
1,200FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ নিউজ