22 C
Dhaka
Thursday, December 8, 2022

Buy now

অনু পরমানু নিয়ে বর্তমান বিশ্বের আজ ভয়াবহ রুপ; বিস্তারিত

যখন আমরা কোন পদার্থ নিয়ে আলোচনা করি তখন পদার্থের সবচাইতে ক্ষুদ্রতম মৌলিক যে কথাটা উঠে আসে তা হচ্ছে অণু-পরমাণুর। যখন যখন আমরা পরমাণু নিয়ে আলোচনা করি তখন পরমাণুর মধ্যে নিউক্লিয়াস ইলেকট্রন প্রোটন নিউট্রন ইত্যাদির কথা সবার আগে চলে আসে।

আর এই পরমাণুর ধারণার ক্ষেত্রে আমরা জানি যে, পরমাণুর একেবারে কেন্দ্রে প্রোটন এবং নিউট্রন মিলিত হয়ে নিউক্লিয়াস গঠন করে এবং এই নিউক্লিয়াসের চারপাশে নিউক্লিয়াস কে কেন্দ্র করে বৃত্তাকার কয়েকটি কক্ষপথে ইলেকট্রন ঘুরতে থাকে।

বিভিন্ন সময়ে বিভিন্ন বিজ্ঞানীর তত্ত্বের ওপর নির্ভর করে আমরা পদার্থের ক্ষুদ্রতম পরমাণুর গঠন সম্পর্কে জানার সুযোগ পেয়েছি।

পরমাণুর একেবারে আভ্যন্তরীণ নিউক্লিয়াস সম্পর্কে যখন আমরা আলোচনা করি তখন প্রথমেই প্রোটন এবং নিউট্রন এর কথা চলে আসে।

প্রোটন এবং নিউট্রন দুটি পাশাপাশি এক ধরনের আকর্ষণের দ্বারা আবদ্ধ এই আর্কষনের জন্যই নিউক্লিয়াস ঘটিত হয় আর এ নিউক্লিয়াসে পরমাণুর সমস্তত ভর সঞ্চয় থাকে ।

যে কারনে পরমানুর শক্তির আধার হচ্ছে এ নিউক্লিয়াস। পরমানুতে এ নিউক্লিয়াস কখনও স্থির থাকে নাহ তা নিজ অবস্থানে ঘুরতে থাকে আর তা এমন ভাবে ঘুরে দেখে মনে হয় জেনো তা কাপছে ।

আসলে তা নাহ এর ফলে এর মাঝে তরঙ্গ উতপন্ন হয় এবং চুম্বক ও বৈদুতিক শক্তি সৃষ্টি হয় আর এভাবেই প্রতিটি নিউক্লিয়াস গঠিত হয়।

তাই যখন এক বা একাধিক নিউক্লিয়াস এর সংঘর্ষণ হয় তখন অনেক ক্ষেত্রে বিস্ফারণ এর রুপ নেয় যার পরিণাম অনেক ভয়াবহ হয়। বর্তমানে এমন অনেক নিউক্লিয় বোম আছে যার বিস্ফারণ এর রুপ কত টা ভয়াবহ হতে পারে বলে ধারনা করা যায়।

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

অনুস্মরণ করুন

5,535FansLike
1,200FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ নিউজ